রেড জোনে সাধারণ ছুটির প্রজ্ঞাপন আজ

অধিক করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমিত রেড জোনে সাধারণ ছুটি ঘোষণা এবং অন্যান্য স্থানে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস চালু ও গণপরিবহন চলাচল অব্যাহত রাখার নতুন প্রজ্ঞাপন জারি হবে আজ।

সোমবার (১৫ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, করোনা প্রতিরোধে গঠিত জাতীয় টেকনিক্যাল কমিটি ঢাকায় ৪৫টি এলাকাকে ‘অত্যন্ত ঝুঁকিপূর্ণ বা রেড জোন’ হিসেবে চিহ্নিত করে তা লকডাউনের সুপারিশ করেছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৮টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৭টি এলাকা রয়েছে। রয়েছে চট্টগ্রামের ১০টি এলাকা। রেড জোন হিসেবে এই এলাকাগুলো চূড়ান্ত হতে পারে আজ। জনপ্রশাসন মন্ত্রণালয় এসব এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে আদেশ জারি করবে।

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে চলমান নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে আজ। গত ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি অফিস সীমিত পরিসরে খুলে দেয়া হয়, চালু করা হয় গণপরিবহন।

আগামী ১৬ জুনে থেকেও এই ব্যবস্থা চলমান থাকবে। সরকার মূলত জোনভিত্তিক লকডাউনের মাধ্যমে করোনা মোকাবিলা পদ্ধতি গ্রহণ করেছে।

তবে নতুন করে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো এবং বিভিন্ন নির্দেশনা মেনে অফিস এবং গণপরিবহন চালু রাখার বিষয়ে নতুন নির্দেশনা জারি করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

রেড জোন ঘোষণা করা হতে পারে যেসব এলাকা

ঢাকা উত্তর সিটির গুলশান, বাড্ডা, ক্যান্টনমেন্ট, মহাখালী, তেজগাঁও, রামপুরা, আফতাবনগর, মগবাজার, এয়ারপোর্ট, বনশ্রী, রাজাবাজার, মোহাম্মদপুর, কল্যাণপুর, গুলশান, উত্তরা, মিরপুরকে রেড জোন হিসেবে ঘোষণার সুপারিশ করেছে জাতীয় টেকনিক্যাল কমিটি।

দক্ষিণ সিটির এলাকার মধ্যে আছে-যাত্রাবাড়ী, ডেমরা, মুগদা, গেন্ডারিয়া, ধানমন্ডি, জিগাতলা, লালবাগ, আজিমপুর, বাসাবো, শান্তিনগর, পল্টন, কলাবাগান, রমনা, সূত্রাপুর, মালিবাগ, কোতোয়ালি, টিকাটুলি, মিটফোর্ড, শাহজাহানপুর, মতিঝিল, ওয়ারী, খিলগাঁও, পরিবাগ, কদমতলী, সিদ্ধেশ্বরী, লক্ষ্মীবাজার, এলিফ্যান্ট রোড, সেগুনবাগিচা।

চট্টগ্রাম সিটির রেড জোনের মধ্যে থাকতে পারে- চট্টগ্রাম বন্দরে ৩৭ ও ৩৮ নম্বর ওয়ার্ড, পতেঙ্গার ৩৯ নম্বর ওয়ার্ড, পাহাড়তলির ১০ নম্বর ওয়ার্ড, কোতোয়ালির ১৬, ২০, ২১ ও ২২ নম্বর ওয়ার্ড, খুলশীর ১৪ নম্বর ওয়ার্ড, হালিশহর এলাকার ২৬ নম্বর ওয়ার্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap