স্পেনকে আরও বড় বিনিয়োগ করার আহ্বান

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) এবং হাইটেক পার্কগুলোতে তৈরি পোশাক, পাট, চামড়া ও ওষুধ শিল্পে আরো বড় আকারের বিনিয়োগ করতে স্পেনের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দি অসিস বেনিতেজ বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছি। আমরা সেখানে অনুকূল পরিবেশ এবং সুযোগ সৃষ্টি করেছি। বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কগুলোতে স্পেন বিনিয়োগ করতে পারে। তৈরি পোশাক ছাড়াও, পাট, চামড়া ও ওষুধ শিল্প সাম্প্রতিক সময়ে বাংলাদেশে শক্তিশালী পর্যায়ে উঠে এসেছে। স্পেন এসব খাতে বিনিয়োগের বিষয়ে চিন্তা-ভাবনা করতে পারে।

এ সময় আকর্ষণীয় বিদেশি বিনিয়োগবান্ধব প্যাকেজ, অভ্যন্তরীণ বিশাল বাজার এবং আঞ্চলিক বাজারের সুবিধার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশের শতবর্ষ মেয়াদী ডেল্টা পরিকল্পনা-২১০০ এর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, স্পেন চাইলে বাংলাদেশের নৌপরিবহন খাতেও বিনিয়োগ করতে পারে।

দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এবং স্পেনের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান রয়েছে।

সময়োচিত পদক্ষেপের ফলে কোভিড-১৯ মহামারির মধ্যেও অনেক দেশের চেয়ে বাংলাদেশের অর্থনীতি ভালো বলে জানান প্রধানমন্ত্রী।

বাংলাদেশ করোনার ভ্যাকসিন প্রাপ্তির প্রতীক্ষায় রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সরকার জনগণের মধ্যে ভ্যাকসিন বিতরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

স্পেনের রাষ্ট্রদূত বাংলাদেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের পদক্ষেপ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। জলবায়ু পরিবর্তন ইস্যুতে বিশ্ব অঙ্গনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন তিনি।

স্পেনের রাষ্ট্রদূত বলেন, স্পেন বাংলাদেশের সঙ্গে অবকাঠামো উন্নয়ন এবং রেল খাতের সম্প্রসারণে নিবিড়ভাবে কাজ করতে আগ্রহী। স্পেন বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে চতুর্থ বড় গন্তব্যস্থল বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত।

প্রধানমন্ত্রী নবনিযুক্ত রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানান এবং দায়িত্ব পালনকালে সবরকম সহযোগিতার আশ্বাস দেন।

সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap