৩০ হাজার সরকারি ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না

রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানির (বিটিসিএল) মগবাজার কার্যালয়ে বৈদ্যুতিক গোলযোগের কারণে প্রায় ৩০ হাজার সরকারি ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না।

সরকারি ওয়েবসাইটের পোর্টাল ডেভেলপার এটুআই’র প্রধান কারিগরি কর্মকর্তা আরফে এলাহী রবিবার বলেন, আজ সকালে মগবাজার বিটিসিএল অফিসে বৈদ্যুতিক গোলযোগের পর ডটগভ ডটবিডি সার্ভারের পাওয়ার সিস্টেমে এ সমস্যা শুরু হয়।

এর ফলে জাতীয় তথ্য বাতায়নের (পোর্টাল) আওতাধীন ডোমেইন ডটগভ ডটবিডির প্রায় ৪০ হাজার সরকারি ওয়েবসাইটের মধ্যে প্রায় ৩০ হাজার সাইটে প্রবেশ করা যাচ্ছে না বলে জানান তিনি।

আরফি ইলাহী বলেন, ডটগভ ডটবিডির পোর্টাল কিংবা সার্ভারে সমস্যা নেই। পাওয়ার সিস্টেমে সমস্যার কারণে সাইটগুলোতে প্রবেশ করা যাচ্ছে না।

‘বিটিসিএল কর্তৃপক্ষ ইতিমধ্যে পাওয়ার সাপ্লাই সমস্যা সমাধানে কাজ করছে ।এ সমস্যা সমাধান হওয়া মাত্র সার্ভারের একটি অংশ চালু করা সম্ভব হবে। সিস্টেম রিস্টার্ট করে পুনরায় প্রস্তুত হবে কিছুটা সময় লেগে যায় এবং এর পর একের একের পর ওয়েবসাইটগুলো প্রবেশে সমস্যা থাকবে না।’

তিনি জানান, সরকারি মন্ত্রণালয় ও দপ্তরের মিলে মোট ওয়েবসাইট রয়েছে প্রায় ৪২ হাজার। বেশিরভাগ ওয়েবসাইটগুলো বিটিসিলের সার্ভারে এবং বাকিগুলো রয়েছে ন্যাশনাল ডাটা সেন্টারে।

রবিবার (৬ ডিসেম্বর) সন্ধ্যা ৭টা নাগাদ জনপ্রশাসন, শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, খাদ্য অধিদপ্তর, আইন মন্ত্রণালয়, এটুআইসহ অনেক ওয়েবসাইটে ঢোকা যাচ্ছিল না।

প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের গুরুত্বপূর্ণ ৬২টি ওয়েবসাইট সংবেদনশীল মনে করা হয়। তার মধ্যেও কয়েকটি এ সমস্যায় রয়েছে বলে জানান আরফে এলাহী।

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল মতিন রোববার সন্ধ্যায় বলেন, সকালে বৈদ্যুতিক গোলযোগের কারণে কয়েকটি ইনভার্টার পুড়ে যায় এবং তারপর থেকেই সরকারি সাইটগুলোতে প্রবেশে সমস্যা হচ্ছে। বিকাল থেকে নতুন ইনভার্টার স্থাপন করা হয়েছে, তবে পুনরায় সাইটগুলো সচল হতে কিছুটা সময় লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap